বিশেষ প্রশিক্ষণ শেষে অনুদান হিসেবে ১৩,৫০০ টাকা করে পাবেন বিদেশ ফেরত প্রবাসীরা

1
১৩,৫০০ টাকা পাবেন প্রবাসীরা

করোনাভাইরাস মহামারির প্রভাবে কাজ হারিয়ে একবছরেরও বেশি সময়ে দেশে ফিরেছেন ৫ লাখ বাংলাদেশী প্রবাসী কর্মী। মহামারির মধ্যে ক্ষতিগ্রস্থ হয়ে ফিরে আসা এসব প্রবাসীদের দেশে কর্মসংস্থান এবং নতুন করে আবারো বিদেশ পাঠানোর লক্ষ্যে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে সরকার। করোনাকালে ফিরে আসা প্রবাসীদের মধ্যে বাছাইকৃত ২ লাখ প্রবাসীকে বিশেষ প্রশিক্ষণ শেষে ১৩,৫০০ টাকা করে অনুদান হিসেবে প্রদান করা হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।

 

যেসব প্রবাসী জানুয়ারি ২০২০ এরপর বিদেশ থেকে ফিরে এসেছেন এবং দেশে কর্মসংস্থানে কিংবা পুনরায় বিদেশ যেতে আগ্রহী তাদেরকে তাদের কাজের ধরণ অনুযায়ি বিশেষ ওরিয়েন্টেশন ট্রেনিং করানো হবে। বিশেষ ওরিয়েন্টেশন ট্রেনিং  শেষে অংশগ্রহণকারী প্রবাসীদের এককালীন এই সহায়তার টাকা দেয়া হবে।  দেশের ৩০টি অভিবাসন প্রবণ জেলায় এই প্রকল্পের আওতায় সার্ভিস সেন্টার করা হবে। এই সার্ভিস সেন্টারগুলোর মাধ্যমে বাচাইকৃত প্রবাসীদেরকে বিশেষ ওরিয়েন্টেশন ট্রেনিং করানো হবে।

 

দেশের যে ৩০ টি জেলায় এই সার্ভিস সেন্টার তৈরি করা হবে সে জেলাগুলো হলো – ঢাকা, যশোর,কুষ্টিয়া, ফরিদপুর, গোপালগঞ্জ, বরিশাল, নোয়াখলি, চট্রগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, ময়মনসিংহ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, সিলেট, সুনামগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, নরসিংদী, ফেনী, চাঁদপুর, রাজশাহী, পাবনা, নওগাঁ, বগুড়া, ঠাকুরগাঁও, দিনাজপুর, রংপুর, খুলনা, পটুয়াখালী, মুন্সিগঞ্জ।

 

তবে প্রাথমিকভাবে ৩০টি জেলায় সার্ভিস সেণ্টার করা হলেও দেশের সব জেলার বিদেশ ফেরত প্রবাসীদেরকে এই প্রকল্পের আওতায় আনা হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

 

তিনি আরো বলেন করোনাকালে চাকরি হারিয়ে ফিরে আসা প্রবাসীদের দেশে কর্ম সংস্থানের এবং পুনরায় বিদেশে যাওয়ার সুযোগ করে দেয়ার লক্ষ্যে প্রশিক্ষণ, ব্যবসার পুঁজি জোগানসহ নানা সুযোগ-সুবিধা সৃষ্টি করার লক্ষ্যে এই প্রকল্প হাতে নিয়েছে সরকার। চাকরি হারিয়ে ফিরে আসা এসব প্রবাসীদের তালিকা তৈরির উদ্দেশ্যে ডাটাবেজ তৈরি করা হচ্ছে। পর্যায়ক্রমে এসব ক্ষতিগ্রস্থ প্রবাসীদেরকে তালিকা ভুক্ত করে তাদেরকে এই বিশেষ প্রশিক্ষশণের আওতায় আনা হবে।

 

শুধুমাত্র এই প্রশিক্ষণ গ্রহনকারী প্রবাসীরাই বিশেষ সহায়তা হিসেবে এককালীন ১৩ হাজার ৫০০ টাকা করে পাবেন। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারী প্রবাসীদেরকে ব্যাংকের মাধ্যমে এই সহায়তার টাকা দেওয়া হবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

1 thought on “বিশেষ প্রশিক্ষণ শেষে অনুদান হিসেবে ১৩,৫০০ টাকা করে পাবেন বিদেশ ফেরত প্রবাসীরা

  1. প্রবাশী কল্যান ব্যাংক যে শর্ত জুড়ে দেয় তা পূরন করে কোনোভাবেই ঋন নেওয়া সম্ভব নয় আমাদের, এই ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি,যাতে করে ঋন পাওয়ার ব্যাপার টা আরো সহজ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বাধিক পঠিত