সৌদি আরব জুড়ে ১৫০০০ অবৈধ প্রবাসীকে গ্রেপ্তার।

সৌদি আরব প্রবাসীকে গ্রেপ্তার
বিজ্ঞাপন

সৌদি আরব কর্তৃপক্ষ এক সপ্তাহে বিভিন্ন শহরে অভিযান চালিয়ে প্রায় ১৫০০০ জনকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতদের মধ্যে অধিকাংশ অবৈধ প্রবাসী। তাদেরকে সৌদি আরবের বসবাস, কাজ এবং সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনের জন্য আটক করা হয়েছে বলে জানিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে সৌদি আরব।

 

আবাসিক নিয়ম লঙ্ঘনের জন্য গত ১৮ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত সময়কালে, মোট ৭৫৫২ জনকে আটক করা হয়েছিল, যাদের মধ্যে ৫৬৯৯ জনকে অবৈধ সীমান্ত অতিক্রম করার প্রচেষ্টার সময় আটক করা হয়েছে এবং বাকি ১৫২৯ জনকে বিভিন্ন শ্রম সম্পর্কিত আইন ভঙ্গ করার অপরাধে আটক করা হয়েছে। নিরাপত্তা বাহিনীর বিভিন্ন ইউনিট এবং পাসপোর্টের জেনারেল ডিরেক্টর দ্বারা পরিচালিত অভিযানের সময় এদেরকে আটক করা হয়।

বিজ্ঞাপন

অবৈধভাবে সীমান্ত পথে সৌদি আরবে প্রবেশের সময় আরো ৪২৯ জনকে আটক করা হয়েছে। প্রতিবেদনের তথ্য অনুসারে আটককৃতদের মধ্যে ৭০ শতাংশ ইয়েমেনি নাগরিক, ২৮ শতাংশ ইথিওপিয়ান নাগরিক এবং বাকি ২ শতাংশ অন্যান্য দেশের নাগরিক ছিলেন।

 

কর্তৃপক্ষ আটককৃত অপরাধীদের মধ্যে ৭৫,৬৪৯ জনকে তাদের নিজ নিজ কূটনৈতিক মিশনে প্রেরণ করেছে । এদের মধ্যে ৯,৫৮৬ জনকে তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

 

 

এছাড়াও নিরাপত্তা বাহিনী অবৈধ প্রবাসীদেরকে পরিবহন এবং আশ্রয় সেবা দিয়ে সাহায্য করার অপরাধে ১৪ জনকে আটক করেছে।

প্রকাশিত প্রতিবেদনে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরো সতর্ক করেছে যে কেউ যদি সৌদি আরবের বসবাস, কাজ এবং সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘন করে কাউকে বেআইনিভাবে সৌদি আরবে প্রবেশে সাহায্য করে এবং তাদের পরিবহন বা আশ্রয় সুবিধা প্রদান করে, তবে তাকে সর্বোচ্চ ১৫ বছরের কারাদন্ড এবং, ১ মিলিয়ন সৌদি রিয়াল (২৬০,০০০ ডলার) পর্যন্ত জরিমানা করা হবে। এছাড়াও পরিবহন এবং আশ্রয়ের জন্যে ব্যবহৃত যানবাহন এবং সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে।

 

সন্দেহজনক লঙ্ঘনের ঘটনা জানাতে রিয়াদ অঞ্চলে টোল-ফ্রি নম্বর ৯১১ এবং অন্যান্য অঞ্চলে ৯৯৯ অথবা ৯৯৬-এ কল করে রিপোর্ট করার জন্যেও বলা হয়েছে।

বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বাধিক পঠিত