আজ থেকে প্রবাসীদেরকে করোনার টিকা দেয়া হবে যে সাতটি হাসপাতালে

0
প্রবাসীদেরকে করোনার টিকা

আজ পহেলা জুলাই থেকে ঢাকার সাতটি হাসপাতালে কিছু নির্দিষ্ট সংখ্যক প্রবাসীদেরকে ফাইজারবায়োএনটেকের করোনার টিকা বা ভ্যাকসিন দেয়া হবে। এর মাধ্যমে বাংলাদেশী প্রবাসী কর্মীদের করোনার ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হবে।

 

বিদেশগামী প্রবাসীদের কথা বিবেচনা করে সরকার করোনার ভ্যাকসিন প্রদানে প্রবাসীদেরকে বিশেষ অগ্রাধিকার দিচ্ছে।করোনাকালীন সময়ে বিদেশ থেকে আসা অনেক প্রবাসী ভাইরাসজনিত কারণে দেশে আটকা পড়েছেন। বর্তমানে কিছু দেশপ্রবাসী বাংলাদেশি কর্মীদেরকে করোনা টিকা গ্রহণপূর্বক তাদের দেশে প্রবেশের সুযোগ প্রদান করেছে।

প্রবাসীদেরকে করোনার টিকা

 

অনেক দিন থেকেই প্রবাসী কর্মীরা তাদের ভ্যাকসিনেশনের জন্য অক্সফোর্ডঅ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, মডার্না টিকা দাবি করেআসছিলেন। কিন্তু দেশে টিকা কম থাকায় তারা তা পাননি। অনেক প্রবাসী সিনোফার্মার টিকার গ্রহণ করলেও কুয়েত, সৌদিআরব সহ অনেক দেশ সিনোফার্মার টিকার অনুমোদন না দেওয়ায় টিকা গ্রহণ করেও অনেকে বিদশে যেতে পারছিলেন না।অনেকক্ষেত্রে বিদেশে গিয়ে নিজ খরচে  কোয়ারেন্টিনে থাকতে হয়েছে।

 

প্রবাসীদের সুবিধার কথা বিবেচনা করে  ১লা জুলাই থেকে প্রবাসী কর্মীদেরকে ফাইজারবায়োএনটেকের করোনা ভ্যাকসিন প্রদানকার্যক্রম শুরু হতে যাচ্ছে। প্রাথমিকভাবে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের দেয়া তালিকা অনুযায়ী  সৌদিআরব কুয়েতগামী কিছুনির্দিষ্ট সংখ্যক প্রবাসীকে এই ভ্যাকসিন প্রদান করা হবে।

 

এছাড়াও যেসকল কর্মীর জানুয়ারি ২০২১ এর পূর্বের বিএমইটি স্মার্ট কার্ড আছে অথবা। আদৌ বিএমইটি স্মার্ট কার্ড নেইটিকার জন্য নিবন্ধনের সুবিধার্থে তাদেরকে নতুনভাবে পাসপোর্ট এর নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে। জেলা কর্মসংস্থান জনশক্তি অফিস, বিএমইটি এবংআমি প্রবাসীএ্যাপস এর মাধ্যমে নিবন্ধন করতে হবে। | উক্তরূপ নিবন্ধন করার পরকোভিড১৯ ভ্যাকসিন প্রাপ্তির লক্ষ্যে সুরক্ষা এ্যাপস | (Apps) (www.surokka.gov.bd) এর মাধ্যমে সংশ্লিষ্টগণকে রেজিস্ট্রেশনকরার জন্য অনুরোধ জানিয়েছে বিএমইটি।

বিষয়ে স্বাস্থ্য মন্ত্রী জাহেদ মালেক জানিয়েছেন প্রবাসী শ্রমিকদের কোয়ারেন্টিনের খরচ বাঁচাতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে।তিনি আরো বলেন, “ফাইজারের টিকা নিয়ে গেলে কুয়েত সৌদি আরবে কোয়ারেন্টিন করতে হয় না। অন্য টিকা নিয়ে গেলে ১৪দিনের কোয়ারেন্টিনে থাকতে হয়। কোয়ারেন্টিনের জন্য বাংলাদেশি ৭০ হাজার টাকা খরচ করতে হয় প্রত্যেকের পেছনে।

 

প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী জানিয়েছেন খুব শীঘ্রই অন্য সব প্রবাসীদেরকে করোনার ভ্যাকসিন প্রদান করা হবে।তবে এখন জরুরী ভিত্তিতে মন্ত্রণালয়ের দেয়া তালিকা অনুযায়ী শুধুমাত্র  সৌদিআরব কুয়েতগামী প্রবাসী কর্মীদেরকে এইভ্যাকসিন দেয়া হবে।

 

আজ পহেলা জুলাই থেকে ঢাকার যে সাতটি হাসপাতালে প্রবাসীদেরকে ফাইজারবায়োএনটেকের টিকা দেয়া হবে:

  1. বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়,
  2. ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল,
  3. সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল
  4. স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল
  5. মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল,
  6. কুর্মিটোলা জেনারেল হাসপাতাল,
  7. শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট হাসপাতাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বাধিক পঠিত