করোনায় গত ৫ মাসে দেশে ফিরেছেন প্রায় ৮০,০০০ প্রবাসী শ্রমিক।

0
রোনায় গত ৫ মাসে দেশে ফিরেছেন প্রায় ৮০,০০০ প্রবাসী শ্রমিক
ছবিঃ Tomek/Unsplash

করোনাভাইরাস মহামারির মধ্যে বছরের পহেলা এপ্রিল থেকে 22 আগস্ট পর্যন্ত বিশ্বের প্রায় ২৬টি দেশ থেকে প্রায় ৭৮০৪৩ জনপ্রবাসী শ্রমিক বাংলাদেশে ফিরেছেন বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

 

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থিত  প্রবাসী কল্যাণ ডেস্কের কর্মীরা এই রিপোর্ট তৈরি করেছেন। ডেস্কের সহকারী পরিচালক মো. ফখরুল আলম এর জানানো তথ্য অনুযায়ী গত এপ্রিল থেকে ১৮ আগস্ট পর্যন্ত বিদেশ ফেরত প্রবাসী শ্রমিকদের মধ্যে ৬৭১১৯ জন পুরুষ এবং ৩৩০৮ জন নারী শ্রমিক রয়েছেন।

 

এদের মধ্যে শুধুমাত্র সৌদি আরব থেকেই ফিরেছেন প্রায় ১২৯৫০ জন কর্মী যাদের মধ্যে ১১৮৭৪ জন পুরুষ কর্মী আর নারী কর্মী রয়েছেন ১০৭৬ জন। তাছাড়া ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়া এবং পর্যাপ্ত কাজ না থাকায় মালদ্বীপ সিঙ্গাপুর থেকে ফিরেছেন যথাক্রমে ৭৭৫৯ জন এবং ১৩৮২ জন কর্মী। ওমান থেকে ফিরেছেন  প্রায় ৩৬৪৫ জন শ্রমিক। ভিসার মেয়াদ না থাকায় কুয়েত থেকে দেশে ফিরেছেন ৭৩২৯ জন এবং বাহরাইন থেকে ফিরেছেন ৭৪৬ জন। সৌদি আরব এবং ওমান থেকে ফেরা অধিকাংশ কর্মীই বিভিন্ন মেয়াদে কারাভোগ করে আউটপাস নিয়ে দেশে ফিরেছেন।

 

মহামারির মধ্যে কাজ না থাকা এবং ভিসা সংক্রান্ত জটিলতায় দক্ষিণ আফ্রিকা, কাতার, মালেশিয়া, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, মিয়ানমার, জর্ডান, ইরাক, ভিয়েতনাম, শ্রীলঙ্কা, লেবানন, রাশিয়া এবং কম্বোডিয়া থেকেও বাংলাদেশি কর্মীরা দেশে ফিরেছেন।এদের মধ্যে মালেশিয়া থেকে ফিরেছেন ১৮৩৮ জন কর্মী এবং ইরাক থেকে ফিরেছেন ১৪১৯ জন কর্মী।

 

তাছাড়া করোনা ভাইরাস আক্রান্ত বলে ইতালি থেকে ফেরত এসেছেন ১৫১ জন প্রবাসী যারা গত জুলাই ইতালি গিয়েছিলেন।দেশে ফেরত আসলে তাদেরকে সেনাবাহিনীর তত্ত্বাবধানে কোয়ারেন্টিনে রাখা হয়।

 

করোনায় কাজ হারিয়ে দেশে ফেরত কর্মীরা দেশে ফিরে বিমানবন্দরেই পাচ্ছেন ৫০০০ টাকা সহায়তা। তাছাড়া ক্ষতিগ্রস্ত কর্মীরা দেশে ফিরে অনান্য ব্যবসা করার জন্যে থেকে লক্ষ টাকা ঋণ সহায়তা পাবেন। কোন প্রবাসী শ্রমিক যদি করোনায় আক্রান্ত হয়ে বিদেশে মারা যায় তবে তার পরিবার সরকারের কাছ থেকে  লক্ষ টাকার আর্থিক সাহায্য পাবেন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বাধিক পঠিত